অল্প অল্প প্রেমের গল্প


save water 1
পানি এক প্রয়োজনীয় সম্পদের নাম। শুধু প্রয়োজনীয় বললে ভুল হবে।বলতে হয় বাঁচিয়ে রাখার রসদ।বলা হয়ে থাকে ভবিষ্যতে বিশ্বে বড় ধরনের যুদ্ধ বাধলে তার অন্যতম কারণ হবে বিশুদ্ধ পানির উৎস দখল করা। বিশ্ব পানি দিবস ২০১৫ উপলক্ষে ভলান্টিয়ার ফর বাংলাদেশ এবং জাগো ফাউন্ডেশন পানির অপচয় রোধে একটি সচেতনতা মূলক ভিডিও তাদের ইউটিউব চ্যানেলে আপলোড করেছিল।পানি নিয়ে বিশেষ কিছু ব্যক্তিত্ব তাদের মতামত দিচ্ছে।
ছোট একটা ভিডিও।


আর এই পানি প্রতিদিন নানা কারণে অপচয় করে চলেছি আমি আপনি। হয়ত পানি খেতে নিলাম।খেয়ে গ্লাসের তলায় অল্প রেখে দিলাম। পরে অন্য কেউ খাওয়ার সময় বা নিজেই পরে খাওয়ার সময় ঐ পানিটা ফেলে দিই। অনেক সময় হয়ত অবচেতন মনেই কাজটা করি।কিন্তু একটু কষ্ট করে এই পানি টা খেয়ে নিলে কি হয়।

কারনে অকারনে ধুম করে টয়লেটের ফ্লাশ ছেড়ে দেবারই বা কি দরকার। এতেও ত প্রচুর পানি অপচয় হয়। তারমানে এটা বলা হচ্ছেনা বাথরুম করে ওগুলা কমোডেই রেখে আসতে।বলতে চাচ্ছি পানির দরকার কম হলে ফ্লাশ না ছেড়ে পানি ঢেলে দিলেই হয়।

গোসল করার সময় প্রচুর পানি অপচয় হয়। এক্ষেত্রে গোসল করার সময় ছোট মগ ব্যবহার করলে পানি কম খরচ হতে পারে। শাওয়ার ব্যবহার করলে পানি সাশ্রয়ী শাওয়ার হেড ব্যবহার করা যেতে পারে। এসব শাওয়ারের হোল ছোট হওয়ায় পানির চাপ বেশি থাকে কিন্তু পানি আসে কম। save water 2
save water 3

ওয়াসিং মেশিন টাইপের যন্ত্র কেনার সময় পানির অপচয় কম হয় এমন মেশিন দেখে কিনা উচিত

শেইভ করার সময়,দাঁত ব্রাশ করার সময় বেসিন একটা হা করে খুলে রাখার কি দরকার। মগে করে পরিমান মত পানি নিয়ে রাখলে বা যখন দরকার তখন বেসিনটা ছোট করে ছাড়লেই ত হয়।

unnamed-1

ছোটছোট এসব কাজ করতে পারলে অনেক পানি অপচয় এর হাত থেকে রক্ষা করা যায়।পানি উত্তলোন পরিশোধনে প্রচুর
বিদ্যুত খরচ হয়। পানির এমন ইচ্ছামত ব্যবহার কমাতে পারলে বিদ্যুত সাশ্রয় করা সম্ভব হবে অনেক খানি।

পানির জন্য এটুকু ভালবাসা দেখাতে না পারলে পানির কোন দায় পড়ে নাই আপনার আমার সেবা করতে নিজেকে অকাতরে বিলিয়ে দেবার।যুদ্ধ করে যে দখল করতে পারবে তার জন্য ভবিষ্যতের পানিরা জান দিয়ে দিবে আর আপনার আমার জন্য জানাবে সমবেদনা।একটু ভালবাসুন পানিকে। তৈরী করুন অল্প অল্প প্রেমের গল্প।

Advertisements

4 thoughts on “অল্প অল্প প্রেমের গল্প

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s